নাগরিকদের জমা দেওয়া ১৭,৩২৬ টি ঘুষের অভিযোগ — খুঁজুন, ছাঁকুন, তালিকা বা গ্রিড ভিউতে দেখুন।
Return submission er por Acknowledged slip pete ghush dite hoyeche
আমি একজন চাকরিজীবী। সুতরাং আমার অফিস থেকেই আমার প্রাপ্য কর কেটে নেওয়া হয় এবং নিয়মিতভাবে তা সরকারি কোষাগারে জমা দেওয়া হয়। আমিও নিয়মিত আয়কর রিটার্ন জমা দিই আমার রিটার্নে একটি নগদ ঋণের বিষয় উল্লেখ ছিল। পরবর্তীতে আমি সেটিও পরিষ্কারভাবে ব্যাখ্যা করেছি—কার কাছ থেকে ঋণ নিয়েছি এবং কী কারণে নিয়েছি। এরপরও তারা আমাকে বিভিন্নভাবে হয়রানি করতে থাকে। বারবার অনেক ধরনের স্টেটমেন্ট, ডকুমেন্ট ও অন্যান্য কাগজপত্র চাওয়া হয়। আমি তাদের চাওয়া সবকিছুই জমা দিয়েছি। তারপরও তারা আরও অনেক অপ্রয়োজনীয় কাগজপত্র চাইতে থাকে, যেগুলোর আদৌ কোনো প্রয়োজন ছিল বলে আমার মনে হয়নি। পরবর্তীতে আমি বুঝতে পারি, তারা কেন এভাবে বিষয়টি দীর্ঘায়িত ও জটিল করে তুলছিল। শেষ পর্যন্ত ১ লাখ ১৫ হাজার টাকা ঘুষ নেওয়ার পর তারা আমার ফাইল ছেড়ে দেয়
৩ বছর আগে করা ট্যাক্স রিটার্ন ফাইলে ১৬ লাখ টাকার হিসাব চায় (আত্মীয় থেকে ধারপ্রাপ্ত) এবং সুরাহা করে দেয়ার জন্য ৫ লাখ টাকা ঘুষ চায়। যখন পর্যাপ্ত প্রমাণ হাজির করা হলো তখন বললো ১০ বছর আগের ফাইল নাই কেনো। সেই সময়ের কয়েকটা ফাইল আপডেট করার জন্য ১৫-২০ হাজার টাকায় করে দিবে এমন অফার করে ট্যাক্স ইন্সপেক্টর। সহকারী কর কমিশনার এর সাথে কথা বলেও লাভ হয়নাই। উনি ইন্সপেক্টর এসাইন আমাদের সামনে করে দেয়ার পর তখনই এই অবস্থা। সবাই ই জড়িত এ ব্যপার গুলোতে।
I purchased a 950 square feet Flat in Rampura using my Staff House Building Loan. I also recorded it to the wealth Statement. The Income Tax officer called me and asked the amount.
জমির খাজনার জন্য দাগ খতিয়ান প্রসঙ্গে। আমাকে বলা হয়েছে দাগ খতিয়ান তুলে দিবে এটার জন্য ১০,০০০/- লাগবে। নাহয় কাজ হবেনা, পরবর্তীতে আমি কাজ করাই নাই, লিগ্যাল ওয়েতে করাতে চেয়েছিলাম, কিন্তু কাজ এখন অব্দি হয়নি, আমার কথা হলো আমি আমার জমির খাজনা(কর) দিবো সেখানে কেনো আমাকে ঘুষ দিতে হবে? সরকার কে ট্যাক্স দিবো সেখানে কিসের ঘুষ! এটা বলে আমি প্রত্যাখ্যান করি।
আমি প্রতিমাসে ৩০০০ টাকা করে ঘুষ দিয়ে আসছি ! ভ্যাট অফিস এ প্রতিমাসে আমার একটা ভ্যাট চালান ব্যাংক জমা দিয়ে আমি আবার রূপসী বাংলা সামনে বাগিচাগাঁও ওদিক ৩০০০ টাকা জমা দিয়ে sign দিয়ে নিয়ে যায়
The tax returns office had apparently lost my mother’s file and we had to pay around 1500-2000 taka to ‘magically’ retrieve it.
আমি একটি কোম্পানির হিসাব বিভাগের দায়িত্বে আছি..কোম্পানির মালিক আমাকে খুব বিশ্বাস করে....বাংলাদেশের নতুন একটা সেক্টরে ইনভেস্ট করে ফ্যাক্টরি প্রতিষ্ঠা করে আমার কোম্পানি ওনার, সেই 2016 থেকে আমি এখানে আছি...নিয়মঅনুযায়ী 2015-2016 অর্থবছর থেকে এখন পর্যন্ত সব ফাইলই এ্যাসেসমেন্ট এ আটকে আছে........প্রতি অর্থবছরের জন্য সার্কেলের কমিশনার 10 লক্ষ ঘুষ দাবি করেন....এইগুলিরতো আসলে কোনো প্রমান থাকে না ...ভুক্তভোগি বুঝে কতটা পেইন....একটু নতুন কোম্পানি,,,নতুন ইনোভেশন....অনেক কিছুই গোছানো নাই থাকতে পারে...সিস্টেম অনুযায়ী সরকারি কোষাগারে যা জমা দেওয়ার তা আমার মালিক দিতে রাজি.........তার বাহিরেও বড় এমাউন্ট ঘুষ না দিলে ফাইলে সাইন হবে না........ আমি জীবনে বহু জায়গাতে ঘুষের কাহিনী শুনেছি,দেখেছি.......এতটা কোথাও না
ট্যাক্স সারকেলঃ২০৩, ট্যাক্স জোনঃ ১০ , লিফটের ৭/৮ তলায় অবস্থিত অফিস থেকে গত নভেম্বর ২০২৪, আমার কাছ থেকে শুধুমাত্র ট্যাক্স জমা দেয়ার প্রত্যয়ণ পত্র পেতে আমার কাছ থেকে তারা ৫০০০ হাজার টাকা চা নাস্তার টাকা দাবি করে, যেহেতু ব্যাংকের কাজের জন্য আমার এটা জরুরি ছিল, তারা আমাকে বলে ১ মাস ও লাগতে পারে এর জন্য, এই বলে আমাকে ভীতি প্রদর্শন করে, তারপর অনেক অনুনয় করার পর ২০০০ টাকা নিতে রাজী হয়, ৫ মিনিট পর তারা আমার প্রত্যয়ন পত্র প্রদান করে।
২০২১-২০২২ অর্থ বছরের আয়কর প্রদানের ক্ষেত্রে নির্দিষ্ট সময়ের পরে জমা দেয়ায় ফাইলটি অডিটের নামে অতিরিক্ত ২.৫লক্ষ টাকা অতিরিক্তি কর হবে মর্মে ভীতি প্রদর্শন করে ১০০০০টাকা ঘুষের মাধ্যমে আপত্তি নিস্পত্তি করে।
টাকা না দিলে কাজ,হবে না
আমার ট্যাক্স ফাইলটি অডিটের জন্য তলব করা হয়েছিল। নির্ধারিত দিন নির্ধারিত সময়ে আমি উপস্থিত হলে কর পরিদর্শক বলেন যে, আমার ফাইলটি মামলা হয়ে গেছে। গৃহনির্মান ঋণ নিয়ে তৈরী করা বাড়িতে নাকি আমি অবৈধ অর্থ বিনিয়োগ করেছি। কারণ, যে পরিমান ঋণ নেয়া হয়েছে তার চেয়ে বেশি খরচে আমি বাড়ি করেছি। আমি বললাম যে বাড়তি খরচ যা হয়েছে তা আমার পারিবারিক উৎস থেকে নেয়া। কর পরিদর্শক বললেন যে পারিবারিক উৎসের কথা আমি আমার ফাইলে উল্লেখ করিনি। তাই বাড়তি ব্যয় হওয়া অর্থ অবৈধ। এখন বিপুল পরিমান জরিমানা আরোপ হবে। আমাকে প্রায় দশ লক্ষ টাকার জরিমানার কথা বলা হয়। এবং প্রস্তাব করা হয় যে, যদি পরিত্রাণ পেতে চান তবে আমাদের অফিসকে ম্যানেজ করতে হবে। অতঃপর প্রথমে দাবী করা হয় পঞ্চাশ হাজার এবং ধাপে ধাপে বাড়তে থাকে ঘুষের পরিমান। শেষ হয় ১২০০০০ তে।
Ghush Paid by Taxpayeer.
২০২৩ সাল আমি একটি ক্যমেরা প্রতিষ্ঠানের ম্যনেজার ছিলাম তখন ভ্যাট ট্যাক্স অফিস থেকে লোক আসলো কাগজপত্র দেখলো বললো অফিস এ যোগাযোগ করতে, না করলো অনেক সমস্যা হবে। তারপর দুই দিন পর দেখা করতে গেলাম বললো আপনাদের ভ্যাট ট্যাক্স বাকি ১ লাখ টাকা আমরা বললাম ছোট দোকান এ ১ লাখ টাকা ভ্যাট ট্যাক্স কিভাবে হয় এ তো অসম্ভব, তিনি বললেন সঠিক পথে গেলে আপনাদের ১ টাকা দিতে হবে আর যদি আমার কথা মত চলেন তাহলে ৩০ হাজার টাকা দিতে হবে, সে তো অনেক কথা। তার পর আমরা অনেক রিকুয়েস্ট করে তাকে ২০ হাজার এ রাজি করাইছি। আমাদেও ছোট দোকান এ যদি ১ লাখ টাকা ভ্যাট ট্যাক্স হয় তাহলে যতো দোকান আছে তাহলে কত টাকা ভ্যাট ট্যাক্স হতে পারে।
কর কর্মকর্তারা চূড়ান্ত কর নির্ধারণের সময় ব্যবসায়িক খরচগুলোকে গ্রহণযোগ্য ব্যয় হিসেবে গণ্য করতে চান না। তারা ইঙ্গিত দেন যে, যদি অর্থ প্রদান করা হয় তবে বিভিন্ন খরচকে ব্যয় হিসেবে মেনে নেবেন; অন্যথায় সেই খরচগুলোকে অগ্রহণযোগ্য ঘোষণা করে মুনাফা হিসেবে গণ্য করবেন। এর ফলে করযোগ্য আয় বেড়ে যায় এবং করের দাবি অনেক বড় হয়ে দাঁড়ায়।
সার্টিফিকেট নেওয়ার জন্য টাকা চাইলো না দিলে দিবে না।পরে দিয়া আসলাম।
আমি ২০০৫ সাল থেকে নিয়মিত আয়কর পরিশোধ করি কিন্তু আমাকে টি আই এন নাম্বার দেয়া হয়নি বারবার আবেদন করার পরেও। ২০০০ টাকা দেয়া লাগবে, আমি দেইনি । ওয়ান ইলেভেন এর সময় একজন সহকারি কর কমিশনারকে জানানোর পরে তিনি দুঃখ প্রকাশ করে বিনা টাকায় করে দিতে আদেশ দিলে আমি টি আই এন পাই ।
We are an export-oriented garments and accessories company and had applied for the inclusion of the relevant HS codes in our Bond Entitlement. Accordingly, we submitted our application to the DEDO office for the necessary approval. During the process, the concerned ARO requested Tk. 150,000 to facilitate the completion of the work. We refused to make any such payment and subsequently communicated our company’s position directly to the Director. Following our communication, the matter was eventually resolved and the HS codes were included. However, the process took almost three months, causing significant delays and inconvenience to our business operations.
কয়েক বছর ইনকাম ট্যাক্স দেইনি কারন আমি প্রাইভেট জব থেকে রিটায়ার্ড করেছি. হঠাৎ একদিন আমাকে কল করে বলে তাদের সাথে দেখা করতে পরে ৩ লক্ষ টাকা চায় যদি টাকা না দেই তাহলে দুদকে মামলা করবে.. সেই ভয়ে ১৯০০০০/- টাকা দিতে রাজি হোই পরে ওনারা এই টাকা নিয়ে আমাকে জিরো রিটার্ন এর কাগজ দেয়. এবং সেই কর্মকর্তা বলেন. আমাকে কম দিয়ে ঠকাইলেন. এবং আপনার উপকার হলো তবে সরকার এর এক পয়সাও ফায়দা হলো না. সরকার কে আরো বেশি ঠকলো। অর্থাৎ উনি বুঝিয়েছেন নির্ধারিত ৩ লক্ষ টাকা না দেওয়ায় সরকার এবং উনি ঠকেছেন।
আমার দুই বছরের tax returns জমা দেয়া হয়েছে সঠিক সময়মত, বাহিরে পড়াশোনার জন্য এখন আমার tax certificate প্রয়োজন, এজন্য 10000 টাকা চেয়েছে... কর অঞ্চল 03 zone ...