ভূমি অফিসে প্রতিটি কাজের জন্য fixed rate আছে৷ সবায়কে সেই রেট follow করতে হয়৷ নামজারিঃ ১০০০-২০০০ টাকা শুধু খসরা খতিয়ান প্রস্তুতের জন্য। খাজনাঃ online এ খাজনা approval দেয়ার জন্য ২০০ টাকা। হোল্ডিংঃ নামজারি করার পর হোল্ডিং খোলার জন্য ১০০ টাকা এবং আবার খাজনা approval এর জন্য 200 টাকা। আমার নিয়মিত এদের সাথে কাজ করতে হয়। কারো জন্য ভয় করেনা এরা। টাকা না দিলে নামজারি খসরা খতিয়ান দেয়না যায় ফলে cancel হয়ে যায়৷ টাকা না দিয়ে খাজনা approval দেয়না। টাকা লেনদেন হয় — নামে এক assistant এর দ্বারা৷ মেইন যেই মহিলা আছে তিনি আগে শুনে নেন টাকা দেয়া হয়েছে কিনা তারপর সব approval দেন।
টাকা দিলে সমাধান করে দিবে নাতো জমি পাব না, জোর করে দখল করে নিচ্ছে তাও সমাধান করে দিবে না।
বিডিএস জরিপ এর জন্য ১ লক্ষ টাকা চেয়েছিলেন। ৩০০০০/= টাকা দিয়ে কাজ করানো হয়েছে। এভাবে প্রত্যেকের কাছ থেকে টাকা নিয়ে কাজ করা হচ্ছে।
যৌথ বাড়ি নির্মাণ ও নকশা, প্লান পাশ অনুমতি জন্য। বাড়ি নির্মাণ অনুমতি পেতে নামজারিসহ যৌথ নির্মাণ অনুমতি, ভাঙ্গা গড়ার অনুমতি পেতে।
ভূমি কর দিতে আব্বা গিয়েছিল। কিন্তু আমাদের Tax. গত বছরেরই সব পরিশোধ করা হয়েছিল। আব্বা সাধারণ মানুষ। ১০ টাকার একটা স্লিজ বের করে ২০০ টাকা নিয়েছে। গতবছর আমার আব্বাকে বলেছিল মোট ১৪ হাজার টাকা লাগবে। আমি সেই কাহ্জ চলতি বছর ফেব্রুয়ারিতে ৫২৬৫ টাকায় করেছি
মন্তব্য ০
এখনো কোনো মন্তব্য নেই। প্রথম মন্তব্যটি আপনিই করুন।